Pages

Saturday, July 3, 2010

বিদ্যুৎ বিহীন ট্র্যানজিসটার রেডিও তৈরির কৌশল

ইদানিং নতুন কিছু F.M Radio স্টেশন চালু হওয়ার কারনে রেডিও এর জনপ্রিয়তা আবার বৃদ্ধি পেয়েছে। আপনিও ইচ্ছা করলে খুব সহজেই এমন একটি রেডিও তৈরি করতে পারেন। রেডিওর প্রধানত দুটি অংশ থাকে। প্রথমটি হল প্রেরক অংশ যেখান থেকে শব্দ ইত্যাদি পাঠানো হয়। কেউ গান গাইলে বা কথা বললে সেই শব্দকে এক বিশেষ প্রক্রিয়ার সাহায্যে বিদ্যুৎ চৌম্বিক(Electro magnatic) তরঙ্গে পরিণত করে বাতাসে ছাড়িয়ে দেওয়া এই অংশের কাজ।এই কাজটি বিভিন্ন বেতার কেন্দ্র (Radio Station) করে থাকে। দ্বিতীয় অংশে বাড়িতে এরিয়ালে এই তরঙ্গ ধরে তাকে গ্রাহকযন্ত্রের সাহায্যে শব্দে পরিণত করা হয়। আর এই শব্দই আমরা শুনে থাকি। ইচ্ছে করলে আমরাও একটি ছোট গ্রাহকযন্ত্র (Radio Receiver ) তৈরি করে গান-বাজনা শুনতে পরি। বলা বাহুল্য এই গ্রাহকযন্ত্রর জন্য কোন প্রকার বৈদ্যুতিক শক্তির প্রয়োজন হবে না।

FM Radio without power

এই ট্র্যানজিসটার রেডিও সার্কিটটি ট্র্যানজিসটারের সবচেয়ে সহজতম সার্কিট। এই সার্কিটে একটিমাত্র কয়েল ব্যবহার করা হয়েছে এবং সেটি বাজারে প্রচলিত যেকোনো স্ট্যান্ডার্ড মিডিয়াম ওয়েভ কয়েল। ভেরিয়েবল কেপাসিটরটি ০.০০০৫ গভফ এবং অপর কেপাসিটরটি ০.০০২ গভফ এর। এই সেটটিতে আর্থ ও এরিয়াল প্রয়োজন। ট্র্যানজিসটারে কালেকটার, বেস ও এমিটার এই নামবিশিষ্ট তিনটি তার থাকে। যে তারটির নিকটে ট্র্যানজিসটারের গায়ে লাল ফুটা অথবা ত্রিভুজের মতো চিনহ দেওয়া থাকে সেই তারটির নাম কালেকটার, মধ্যের তারটির নাম বেস এবং শেষেরটি এমিটার।

গঠন-পদ্ধতি:

চিত্রের মত করে পার্টস গুলো বসান। এখানে ব্যবহ্রত ট্র্যানজিসটারে এমিটারের পাটির কোন কানেকশান হবে না। আর্থ বাসার পানির কলের সাথে লাগিয়ে দিন।

সেটটি তৈরি হয়ে যাবার পর আর্থ ও এরিয়াল লাগিয়ে ভেরিয়েবল কেপাসিটারটির নব ঘোরালেই শব্দ শোন যাবে।

প্রয়োজনীয় পার্টসের তালিকা:

. Transister 251377(Hitachi) ———1pc.

. Variable Capacitor 0.0005 Mfd — 1pc.

.Ceramic Capacitor 0.0002 Mfd —- 1pc.

. Medium wave antenna coil ———1pc.

. Head phone 2000 ohms impedance –1pc.

. Knob ————————————–1pc.

. Tagstrips 6 Pole————————–2pc.

Connecting wire (flexiable or hook up

No comments:

Post a Comment